Also read in [multilanguage_switcher]

3 players from Cachar’s Lakhipur selected in India’s National Futsal Team

Three players from Cachar’s Lakhipur have become a part of the Indian Futsal Team. These 3 players will represent India along with the team, in the upcoming international futsal championships and tournaments. They are Nangam Kamba, S. Deepak Singh and Yangkhom Dayamant Singh. Other than that, two officials of the team are also from Lakhipur, namely Braja Kishor Singh and Bir Mani Singh.

In the upcoming International Futsal Cup in Spain, these three players from Cachar will represent team India. There is a total of ten players in the team. Other than Assam players from neighbouring state Manipur and Bihar and Gujrat are also there. Right now, these players are gearing up for this international cup and soon they’ll leave for Spain.

Last year as well, 5 players from Lakhipur got their spot in the national team for the junior futsal cup. The coach of this team, Braja Kishor Singh was also from Lakhipur. They were set to represent India in the biggest futsal tournament of all time in Italy. Unfortunately due to the Covid-19 pandemic, the tournament was called off.

Futsal is a growing sport in India. Futsal is an association football-based game played on a hard court smaller than a football pitch, and mainly indoors. Two teams of five players each play this game. Futsal is becoming a mainstream sport slowly but gradually and Lakhipur certainly has a big role in it.

English Ends ***** Bangla Starts 

ভারতীয় ফুটসল দলে লক্ষীপুরের তিন খেলোয়াড়, দলের অফিসিয়ালরাও কাছাড়ের

ভারতীয় ফুটসল দলে স্থান পেলেন কাছাড় জেলার লক্ষীপুর মহকুমার তিন খেলোয়াড়। এঁরা হলেন নাঙ্গম কাম্বা, সাগলসেম দীপক সিং ও ইয়াংখোম দয়ামন্ত সিং। ভারতীয় দলের দুই অফিসিয়াল ও লক্ষীপুরের। এরা হলেন ব্রজ কিশোর সিং এবং বীর মনি সিং। দলের কোচের দায়িত্বে রয়েছেন মহাবীর। আগামী ২-৫ সেপ্টেম্বর স্পেনে বসবে টিনো ইন্টারন্যাশনাল ফুটসল কাপ। সেই টুর্নামেন্টে ভারতীয় দলের প্রতিনিধিত্ব করবেন কাছাড়ের এই তিন খেলোয়াড়।

সময়ের সঙ্গে ভারতেও ফুটসলের প্রসার ঘটেছে। দেশের বিভিন্ন শহরে ফুটসল টুর্নামেন্ট হচ্ছে। আর সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বিদেশের মাটিতেও ফুটসল টুর্নামেন্টে অংশ নিচ্ছে ভারতীয় দল। একদিকে যখন আমাদের দেশে ফুটসল গুটি গুটি পায়ে বেড়ে চলেছে, তখন এই প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে কাছাড়। আরও খুলে বললে লক্ষীপুর। এখন নিয়মিত ভাবে জাতীয় দলে জায়গা করে নিচ্ছেন এই অঞ্চলের খেলোয়াড়রা।

ব্রজ কিশোর সিং আবার অসম ফুটসল সংস্থার সচিব পদেও রয়েছেন। তিনি জানান, স্পেনে অনুষ্ঠিত হতে চলা টুর্নামেন্টের জন্য মোট দশ জনের দল গঠন করা হয়েছে। এতে অসম ছাড়াও গুজরাট, মনিপুর এবং বিহারের খেলোয়াড় রয়েছেন। সবচেয়ে বেশি এ রাজ্যের খেলোয়াড়। টুর্নামেন্টে অংশ নেওয়ার জন্য খেলোয়াড়দের ভিসা তৈরির কাজ চলছে। সেটা শীঘ্রই সম্পন্ন হয়ে যাবে বলে জানান ব্রজ কিশোর সিং। আন্তর্জাতিক আসরকে সামনে রেখে এই মুহূর্তে জোর কদমে প্রস্তুতি চালাচ্ছে ভারতীয় দল।
এর আগে গতবছর জুনিয়র ফুটসল কাপের জন্য ভারতীয় দলে স্থান পেয়েছিলেন লক্ষীপুরের ৫ খেলোয়াড়। সেই দলের কোচ ছিলেন ব্রজকিশোর সিং। ২৭ জুন থেকে ইতালিতে শুরু হবার কথা ছিল জুনিয়র স্তরে বিশ্বের সবচেয়ে বড় ফুটসালের সেই আসর। তবে কোভিডের জন্য সেই টুর্নামেন্ট বাতিল হয়ে গিয়েছিল। সেবার ১২ সদস্যের দলে পাঁচ জনই কাছাড় জেলার লক্ষীপুরের ছিলেন।

গতবছরই জুনে পর্তুগালের রাজধানী লিসবনে অনুষ্ঠিত হবার কথা ছিল আন্তর্জাতিক ফুটসল চ্যাম্পিয়নশিপের আসর। তবে করোনা মহামারীর জন্য সেটাও স্থগিত হয়ে গিয়েছিল। চ্যাম্পিয়নশিপের জন্য দলও ঘোষণা করে দিয়েছিল ভারতীয় ফুটসল ফেডারেশন। তবে চ্যাম্পিয়নশিপ স্থগিত হয়ে যায়।

Comments are closed.