Barak Bulletin is a hyperlocal news publication which features latest updates, breaking news, interviews, feature stories and columns.
Also read in

100th anniversary celebration in Ramakrishna Mission Karimganj

শতবর্ষ উদযাপনের সমাপ্তি, দেশ-বিদেশ থেকে মহারাজরা আসছেন করিমগঞ্জ রামকৃষ্ণ মিশনে

করিমগঞ্জ মিশনের শতবর্ষ উদযাপনের সমাপ্তি অনুষ্ঠান শুরু হচ্ছে আগামী শনিবার অর্থাৎ ১ ডিসেম্বর থেকে। চলবে আগামী ৫ ডিসেম্বর পর্যন্ত। সমাপ্তি অনুষ্ঠানের প্রথম দিন অর্থাৎ ১ ডিসেম্বর সকাল ৭ টা ৩০ মিনিটে স্বামী বিবেকানন্দের ব্রোন্জ মূর্তির উন্মোচন করা হবে। উন্মোচন অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্য রাখবেন বেলুড় মঠের রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের সাধারণ সম্পাদক শ্রীমৎ স্বামী সুবীরানন্দজি মহারাজ। এদিন সকাল ৮ টায় একটি বর্ণাঢ্য শোভাযাত্রাও রামকৃষ্ণ মিশন প্রাঙ্গন থেকে বেরিয়ে শহর পরিক্রমা করবে। এদিনের অনুষ্ঠান সূচির অন্যতম উল্লেখযোগ্য, দূর্গা মন্ডপ, প্রসাদ বিতরণ কক্ষ ও প্রেক্ষাগৃহ ভবনের উদঘাটন। সন্ধ্যায় শতবার্ষিকী উপলক্ষে ‘শতবার্ষিকী’ শিরোনামে একটি স্মরণিকার উন্মোচন করবেন রামকৃষ্ণ মঠ ও মিশনের সহ-সভাপতি স্বামী গৌতমানন্দজি মহারাজ।

 

এই শতবার্ষিকী সমাপ্তি অনুষ্ঠানের অঙ্গ হিসেবে দুটি ধর্ম সভারও আয়োজন করা হয়েছে। প্রথম ধর্ম সভায় বক্তা হিসেবে উপস্থিত থাকবেন রাশিয়ার মস্কোর রামকৃষ্ণ বেদান্ত কেন্দ্র, মিনিস্টার- ইন-চার্জ স্বামী জ্যোতিরূপানন্দজি মহারাজ, দক্ষিণ আফ্রিকার ডারবান রামকৃষ্ণ কেন্দ্রের অধ্যক্ষ স্বামী সুমনসানন্দজি মহারাজ, আগরতলা রামকৃষ্ণ মিশনের সম্পাদক হিতকামানন্দ জি মহারাজ। দ্বিতীয় ধর্ম সভায় বক্তার আসনে থাকবেন ভুবনেশ্বর রামকৃষ্ণ মিশনের সম্পাদক স্বামী আত্মপ্রভানন্দজি মহারাজ, বাংলাদেশের সিলেট রামকৃষ্ণ মিশনের সম্পাদক স্বামী চন্দ্রনাথানন্দজি মহারাজ, সিমলা রামকৃষ্ণ মিশনের সম্পাদক সত্যস্থানন্দজি মহারাজ।

 

এছাড়া এ উপলক্ষে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে। সাংস্কৃতিক অনুষ্ঠানের অঙ্গ হিসেবে থাকবে ওডিসি নৃত্য, পরিবেশন করবেন কলকাতার জগৎ জ্যোতি ব্যানার্জি । দ্বিতীয় দিনে উদ্বোধনী সংগীত পরিবেশন করবেন মহীশূর রামকৃষ্ণ মিশনের সম্পাদক আত্মজ্ঞানন্দজি মহারাজ। রয়েছে একক নৃত্য, সমবেত রিয়াং নৃত্য, মৃদঙ্গ বাদন (মণিপুরি), ধামাইল নৃত্য। ধামাইল নৃত্য পরিবেশন করবেন করিমগঞ্জের সারদা সংঘ। সাংস্কৃতিক অনুষ্ঠানে রয়েছে গীতি আলেখ্য ‘করিমগঞ্জ রামকৃষ্ণ মিশনের শতবর্ষ’। পরিবেশনায় করিমগঞ্জ রামকৃষ্ণ মিশনের স্বামী শ্যামলানন্দজি মহারাজ ও স্বেচ্ছাসেবক বৃন্দ। করিমগঞ্জের নৃত্য নীড় সংস্কৃতি কলাকেন্দ্র পরিবেশন করবেন গীতিনাট্য ‘গোপাল কৃষ্ণ’। গীতিনাট্যটি পরিচালনা করছেন মধুমিতা দাস ভট্টাচার্য।

অন্যান্য সাংস্কৃতিক অনুষ্ঠানের অঙ্গ হিসেবে রয়েছে আরও একটি গীতিনাট্য ‘স্বামী বিবেকানন্দ’, পরিচালনায় পারমিতা পাল বণিক। রয়েছে করিমগঞ্জের মৃন্ময় দাস ও সম্প্রদায়ের পরিবেশনায় নাটক ‘স্বপ্নের দেবতা’। করিমগঞ্জ সারদা সংঘের পরিবেশনায় থাকবে গীতি আলেখ্য। ভাস্কর দেবের পরিবেশনায় রয়েছে নাটক ‘কর্ণ কুন্তী সংবাদ’। তাছাড়া শিলচর রামকৃষ্ণ মিশনের স্বেচ্ছাসেবক বৃন্দের পরিচালনায় রয়েছে একটি সঙ্গীত আলেখ্য ‘জগৎ গুরু শ্রীরামকৃষ্ণ’। অনুষ্ঠানে কত্থক নৃত্য পরিবেশন করবেন ত্রিপুরার আগরতলার শিব শঙ্কর চৌধুরী। পাঁচ দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানগুলোর মধ্যে সঙ্গীত পরিবেশনায় রয়েছেন শিলচর বেতার ও দূরদর্শন শিল্পী অমরেন্দ্র চক্রবর্তী, বেতার ও দূরদর্শন শিল্পী অনিমেষ দেব, শাশ্বতী ভট্টাচার্য, সীমা রায়, শুভাশিস চক্রবর্তী, বেতার ও দূরদর্শন শিল্পী সঞ্জয় দাস, হাওড়া বেলুড় মঠের মহারাজ স্বামী অনিমেষানন্দজি, কলকাতা রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠানের মহারাজ স্বামী কৃপাকরানন্দজি। তবলা সঙ্গতে থাকবেন কলকাতা বেতার ও দূরদর্শন শিল্পী কুমারজিৎ গাঙ্গুলি, শিলচর বেতার ও দূরদর্শন শিল্পী নিলয় কান্তি দত্ত,বিশ্বজিৎ দেব । বেহালায় থাকবেন শিলচর বেতার ও দূরদর্শন শিল্পী কুমার শীল এবং কিবোর্ডে রঞ্জিত দেব। করিমগঞ্জ রামকৃষ্ণ মিশনের স্বামী শ্যামলানন্দজি মহারাজ ও স্বেচ্ছাসেবক বৃন্দ পরিবেশন করবেন কীর্তন এবং বৈদিক স্তোত্র পাঠ করবেন রামকৃষ্ণ মিশনের সন্ন্যাসীরা।

 

এই শতবর্ষ উদযাপনে যোগ দিতে দেশ-বিদেশ থেকে বহু সন্ন্যাসীরা আসছেন। করিমগঞ্জ রামকৃষ্ণ মিশনের মহারাজ শতবর্ষ উদযাপন অনুষ্ঠান সুষ্ঠুভাবে সম্পন্ন হবে বলে আশা প্রকাশ করেন। শতবর্ষ উদযাপনের এই সমাপ্তি অনুষ্ঠান ঘিরে ভক্তদের মধ্যেও উৎসাহ রয়েছে। এই কদিন স্তোত্র পাঠ, পুজো, কীর্তন, বিদগ্ধ বক্তাদের বিভিন্ন বিষয়ে বক্তব্য, ধর্মালোচনা, সংগীত, নৃত্য, আলেখ্য এবং সর্বোপরি ভক্তদের ভিড়ে করিমগঞ্জ রামকৃষ্ণ মিশনের আঙ্গিনা মুখরিত হয়ে উঠবে।

Comments are closed.