Barak Bulletin is a hyperlocal news publication which features latest updates, breaking news, interviews, feature stories and columns.
Also read in

Central Trade Unions call For Nationwide General Strike on 8 January 2020

আগামী ৮ জানুয়ারি সমগ্র দেশব্যাপী ২৪ ঘন্টা ব্যাপী শিল্প তথা ১২ ঘন্টার সাধারণ ধর্মঘট ডাকলো ১০ টি কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন; জাতীয় পর্যায়ে ১৪ দফা দাবির সমর্থনে ধর্মঘটের সাথে স্থানে স্থানে জুড়ে দেওয়া হয়েছে স্থানীয় ইস্যুগুলো ও।

রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর ছয়টি সর্বভারতীয় সংগঠন এই ধর্মঘটকে সমর্থন জানাচ্ছে। তাই, উপত্যকার ব্যাঙ্কিং পরিষেবায় প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে। তবে বৃহত্তম বাণিজ্যিক ব্যাংক স্টেট ব্যাংকের মূল শ্রমিক সংগঠন এই ধর্মঘটে শুধু নৈতিক সমর্থন জানিয়েছে, সরাসরি অংশগ্রহণ করছে না। তাই স্টেট ব্যাংকের পরিসেবা বহাল থাকার সম্ভাবনা রয়েছে। তবে বীমাশিল্পে বন্ধ সর্বাত্মক হবে বলে প্রতীয়মান হচ্ছে।

অন্যান্য জাতীয় ইস্যুর সাথে বরাক উপত্যকা তথা আসামে় অন্যতম মুখ্য ইস্যু হচ্ছে বন্ধ হয়ে থাকা কাগজ কল দুটো । বুধবারের সাধারণ ধর্মঘটকে সফল করে তুলতে শনিবার সহস্রাধিক জনতার এক বিশাল মিছিল স্লোগানে স্লোগানে শহরের সড়কগুলো মুখরিত করে তোলে। নরসিংটোলা ময়দান থেকে বের হয়ে সেন্ট্রাল রোড, নাজিরপট্টি, প্রেমতলা, হাসপাতাল রোড হয়ে রাঙিরখাড়িতে গিয়ে শেষ হয় মিছিল। নরসিংটোলা ময়দানে বক্তব্য রাখেন সিটু’র সম্পাদক সুপ্রিয় ভট্টাচার্য, আইএনটিইউসি’র কিশোর ভট্টাচার্য, এআইটিইউসি’র রফিক আহমেদ প্রমূখ । বরাক উপত্যকায় সর্বাত্মক বন্ধ পালনের আহ্বান জানান বক্তারা। ট্রেড ইউনিয়ন নেতারা তাদের বক্তব্যে অভিযোগ করেন, প্রতিশ্রুতি দিয়েও পরে বিশ্বাসঘাতকতা করে কাগজ কল দুটো বন্ধ করা হয়েছে। এদিন কেন্দ্র সরকারের বিভিন্ন নীতিকে জনবিরোধী আখ্যায়িত করে তারা বলেন, বর্তমান সরকারের নীতির ফলে রেলের বেসরকারিকরণ হচ্ছে, কৃষকদের জমির পাট্টা দেওয়ার বদলে কৃষক উচ্ছেদ চলছে।

উল্লেখ্য, ৮ জানুয়ারি বুধবার সর্বভারতীয় পর্যায়ে ১৪ দফা দাবি আদায়ের লক্ষ্যে বারটি কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নসহ বিভিন্ন সংগঠন সারাদেশে সকাল পাঁচটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত সাধারণ ধর্মঘট এবং ২৪ ঘন্টার শিল্প ধর্মঘটের ডাক দিয়েছে।

Comments are closed.