Barak Bulletin is a hyperlocal news publication which features latest updates, breaking news, interviews, feature stories and columns.
Also read in

Forest department evacuates 15 families from Dholai Rajanikhal reserve area

ধলাই-হাওয়াইথাং সংরক্ষিত বনাঞ্চলের রজনীখালে ফের উচ্ছেদ অভিযান চালালো বন বিভাগ; পুনরায় নির্মাণ করা ১৫ টি ঘর ভেঙে গুঁড়িয়ে দিল। সংরক্ষিত বনাঞ্চলে ছয় মাসের মধ্যে দ্বিতীয়বার এই উচ্ছেদ অভিযান চলল।

শনিবার সকাল দশটা নাগাদ ধলাই, হাওয়াইথাং, লক্ষ্মীপুর সোনাই ও শিলচর সদর রেঞ্জের বনকর্মী ও আধিকারিকরা যৌথভাবে উচ্ছেদ অভিযানে নামেন; সহায়তায় ছিল আসাম পুলিশের বিশেষ বাহিনী।

বনাঞ্চলে প্রবেশ করার পথে বেদখলকারী পরিবারের মহিলা সদস্যারা বনকর্মীদের পথ অবরোধের খানিকটা চেষ্টা করলেও আধিকারিকদের দৃঢ় প্রত্যয়ের কাছে তাদের সেই প্রয়াস ব্যর্থ হয়। রেঞ্জ অফিসার মজিবুর রহমান চৌধুরী বলেন, “আমরা সরকারি কর্মী, বন সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণের জন্যই আমাদের রাখা হয়েছে। সরকারী নির্দেশ পালন করতে এখানে আসা, দয়া করে সরকারি নির্দেশ পালনে আমাদের বাধা দেবেন না। আপনারা কোথায় যাবেন সেটা আপনাদেরই ব্যাপার, আমাদের কাজ করতে দিন।” এরপর প্রায় বিনা বাধায় উচ্ছেদ অভিযান চলে। প্রায় ছয় মাস আগে ৭ জুনের উচ্ছেদ অভিযানে হাতি, এক্সকেভেটর নিয়ে গেলেও শনিবারের এই অভিযানে এগুলোর প্রয়োজন হয়নি।

উল্লেখ্য, বিভাগীয় মন্ত্রী পরিমল শুক্লবৈদ্যের উদ্যোগে এতদঞ্চলে একটি চিড়িয়াখানা স্থাপনের প্রয়াস চলছে। সম্প্রতিককালে গুয়াহাটি হাইকোর্টের রায়ে ও উচ্ছেদ অভিযানকে বৈধ বলে মান্য করা হয়েছে।

Comments are closed.