Barak Bulletin is a hyperlocal news publication which features latest updates, breaking news, interviews, feature stories and columns.
Also read in

"Madrassas and Sanskrit tols are closing soon": Himanta Biswa Sharma

খুব শিগগিরই অসমে বন্ধ হচ্ছে হাই মাদ্রাসা ও সংস্কৃত টোল।সরকারি মাদ্রাসা ও সংস্কৃত টোল গুলো বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানালেন আসামের অর্থ ও স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। আরবি ভাষা শেখানো কিংবা ধর্ম গ্রন্থ নিয়ে শিক্ষা প্রদান সরকারের কাজ নয় বলেও তিনি উল্লেখ করেন।

সিদ্ধান্ত অনুযায়ী, অসম সরকার খুব শীঘ্রই সরকারি হাই মাদ্রাসা ও সংস্কৃত টোলগুলোকে সাধারণ হাই স্কুলে রূপান্তরিত করবে।কারণ হিসেবে হিমন্ত বিশ্ব শর্মা উল্লেখ করেন যে কেউ ব্যক্তিগত প্রচেষ্টায় কিংবা ব্যক্তিগত উপায়ে ধর্ম শিক্ষা কিংবা ধর্মের বিষয়ে জানতে পারেন। কিন্তু সরকারের পক্ষে এ ব্যবস্থা করা সম্ভব নয়। তাহলে স্কুলগুলোতে গীতা এবং বাইবেল শেখানো উচিত বলেও তিনি উল্লেখ করেন।

মাদ্রাসা, হাই মাদ্রাসা এবং সংস্কৃত টোলগুলো চার পাঁচ মাসের মধ্যে বন্ধ করা হবে। এগুলোকে হাই স্কুল এবং হায়ার সেকেন্ডারি স্কুলে পরিণত করা হবে। মাদ্রাসা এবং সংস্কৃত টোল বন্ধ করা হলেও সেই শিক্ষকদের অবসর পর্যন্ত বেতন প্রদান করা হবে।

Comments are closed.