Barak Bulletin is a hyperlocal news publication which features latest updates, breaking news, interviews, feature stories and columns.
Also read in

Meghalaya : Registration mandatory for non-resident visitors

বরাক উপত্যকার লাগোয়া মেঘালয় রাজ্য, তাই এতদঞ্চলের মানুষ হুটহাট বেরিয়ে পড়েন শিলং কিংবা চেরাপুঞ্জি ঘুরে আসতে। কিন্তু এখন থেকে মেঘালয় ভ্রমণে বেরোবার আগে প্রয়োজনীয় নথিপত্র নিয়ে বেরোতে হবে এবং করাতে হবে রেজিস্ট্রেশন। হোটেলে তো বটেই এমনকি আত্মীয়-স্বজনের বাড়িতে বেড়াতে গেলেও একই নিয়ম মেনে চলতে হবে।

শুক্রবার এমনতরো এক অর্ডিন্যান্স পাস করে নিল মেঘালয় কেবিনেট এবং তা তাৎক্ষণিকভাবে বলবৎ করা হয়েছে। মেঘালয় রাজ্য ক্যাবিনেট সেফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাক্ট, ২০১৬ সংশোধন করে এই আইন বলবৎ করেছে।

মেঘালয়ের উপমুখ্যমন্ত্রী প্রিষ্টন টিনসং সাংবাদিকদের সাথে কথা বলতে গিয়ে জানান, ” আইনের এই সংশোধন অনুমোদিত হয়েছে এবং তাৎক্ষণিকভাবে বলবৎ হয়েছে। আগামী অধিবেশনে এটা বিধানসভায় ও পাস করিয়ে নেওয়া হবে”। তিনি আরো জানান যে, অনেক বিচার-বিবেচনা এবং মিটিংয়ের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

” কোন ব্যক্তি যিনি মেঘালয়ের বাসিন্দা নন এবং ঐ রাজ্যে ২৪ ঘণ্টার বেশি থাকতে চান তাকে উপযুক্ত নথিপত্র মেঘালয় সরকারকে দিতে হবে। এটা বাইরে থেকে যারা আসছে তাদের, মেঘালয় সরকারের এবং মেঘালয়ের স্থায়ী বাসিন্দাদের পক্ষেও ভালো হবে” , জানান তিনি।

তবে কেন্দ্রীয় এবং রাজ্য সরকারি কর্মীদের এই ব্যবস্থাপনা থেকে ছাড় দেওয়া হয়েছে।

উল্লেখ্য, আসামে জাতীয় নাগরিক পঞ্জির চূড়ান্ত তালিকা প্রকাশের পর মেঘালয় রাজ্য থেকে এই ধরনের দাবি অনেকদিন ধরে উঠেছিল; এবার তা আইন করে বলবৎ করা হলো।

Comments are closed.