Barak Bulletin is a hyperlocal news publication which features latest updates, breaking news, interviews, feature stories and columns.
Also read in

Panel discussion on several issues during Barak Book Fair

বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনার আয়োজন: সমৃদ্ধ হবে বরাক বইমেলা ২০১৯

বইপ্রেমীদের জন্য বইমেলা হচ্ছে তীর্থক্ষেত্র সম। বরাক উপত্যকার বইপ্রেমীরা সারা বছর ধরে অপেক্ষা করে থাকেন বইমেলার জন্য।নতুন বইয়ের গন্ধ চুম্বকের মত আকর্ষণ করে বইপ্রেমীদের। একসঙ্গে বিভিন্ন লেখক আর বিভিন্ন বিষয়ের উপর বইয়ের সম্ভার হাতের নাগালে পেয়ে আনন্দে তারা আত্মহারা হয়ে উঠেন। কাজেই বলা যায়, আগামী ১৫ নভেম্বর থেকে বরাক উপত্যকার বইপ্রেমী তথা সংস্কৃতি প্রেমীরা এক অমোঘ টানে ছুটবেন শিলচর বিপিনচন্দ্র পাল সভাস্থলের দিকে। বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন আয়োজিত ‘বরাক বইমেলা ২০১৯’ চলবে দশ দিনব্যাপী। বই মেলার সমাপ্তি ঘটবে ২৪ নভেম্বর।

এবারের বইমেলার আকর্ষণের পারদ হয়তো অন্যবারের তুলনায় একটু বেশিই উপরের দিকেই চড়বে।কারণ ত্রিপুরা,পশ্চিমবঙ্গ এবং অসমের বিভিন্ন এলাকার প্রকাশকদের সঙ্গে এবারে শিলচরের বই মেলায় যোগ দিচ্ছেন বাংলাদেশের ঢাকা ও সিলেটের প্রকাশকরাও‌।তাই এবারের বরাক ‘বইমেলা২০১৯’ আন্তর্জাতিক বইমেলা হিসেবে স্বীকৃতি পাচ্ছে। সেই সঙ্গে সময়োপযোগী বিষয়গুলোর ওপর আলোচনা সভার আয়োজন নিঃসন্দেহে এবারের বইমেলায় অন্য মাত্রা যোগ করবে। আশা করা যায়,বরাকের বইপ্রেমী এবং সংস্কৃতি প্রেমীদের বিশেষভাবে আকর্ষণ করবে এই আলোচনা সভা গুলো। সবার উপস্থিতিতে সফল হয়ে উঠবে এবং উদ্দেশ্য সাধিত হবে।

এই আলোচনা সভা অনুষ্ঠিত হবে বইমেলার মাঠে আশিস গুপ্ত স্মৃতি মঞ্চে। আলোচনা শুরু হবে সন্ধে পাঁচটায়। আগামী ১৭ নভেম্বর, রবিবার আলোচনার বিষয় হচ্ছে ‘আসামের বহুভাষিক চরিত্র বদলের ছক : এক গভীর ষড়যন্ত্র’। আলোচনা সভায় সঞ্চালকের ভূমিকা পালন করবেন সঞ্জীব দেব লস্কর। আলোচকরা হলেন আশিস চৌধুরী, জয়দীপ চক্রবর্তী, গৌতম প্রসাদ দত্ত, ড: শ্যাম মামুদ বড়ভুইঞা। ২০ নভেম্বর ‘নবীন প্রজন্মের চোখে সামাজিক সাংস্কৃতিক আন্দোলন: প্রেক্ষিত বরাক উপত্যকা’ বিষয়ক আলোচনা সভায় সঞ্চালকের ভূমিকা পালন করবেন দীপক সেনগুপ্ত। এদিনের আলোচকরা হলেন আসাম বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের সাধারণ সম্পাদক, এন আই টি, স্টুডেন্টস ইউনিয়নের সাধারণ সম্পাদক, জুনিয়র ডক্টরস ফোরাম, শিলচর মেডিকেল কলেজের দ্বৈপায়ন দেব, কুইকবুকডট কম’র পরিচালক বিশ্বজিৎ পাল, এনআইটি, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের কল্পার্ণব গুপ্ত, সাংস্কৃতিক কর্মী শ্বেতা রায়।

তাছাড়া ২২ নভেম্বর ড: নিরঞ্জন রায়ের সঞ্চালনায় অনুষ্ঠিত হবে ‘অ্যাক্ট ইস্ট পলিসি: দক্ষিণ আসাম সহ বরাক উপত্যকার সম্ভাবনা’ বিষয়ক আলোচনা সভা। এই বিষয়ের উপর আলোচনা করবেন অরবিন্দ রায়, প্রণবানন্দ দাশ, জয়দীপ বিশ্বাস ও পাপড়ি ভট্টাচার্য।

আশা করা যায়, বিশিষ্ট আলোচকদের অংশগ্রহণে এবং সঞ্চালকদের সুপরিচালনায় গুরুত্বপূর্ণ বিষয়গুলোর উপর সুষ্ঠু আলোচনা হবে, সেইসঙ্গে সমৃদ্ধ হবে বরাক বইমেলা ২০১৯।

Comments are closed.