Barak Bulletin is a hyperlocal news publication which features latest updates, breaking news, interviews, feature stories and columns.
Also read in

RUPAM organised 40th Naresh Paul memorial Drama competition starts today

বরাক বুলেটিন, শিলচর, ১৫ ফেব্রুয়ারিঃ আজ ১৫ ফেব্রুয়ারি শনিবার থেকে শিলচর জেলা গ্রন্থাগার মিলনায়তনে শুরু হচ্ছে নাটকের মহাযজ্ঞ। শুরু হচ্ছে রূপম সাংস্কৃতিক সংস্থা আয়োজিত ৪০ তম নরেশ পাল স্মৃতি সর্বভারতীয় বাংলা একাংক নাটক প্রতিযোগিতা২০২০। শনিবার সন্ধ্যায় ঐতিহ্যবাহী এই নাটক প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন কলকাতার কিংবদন্তি নাট্যকার অভিনেতা রুদ্রপ্রসাদ সেনগুপ্ত। ইতিমধ্যেই নাট্য প্রতিযোগিতার প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

৪০ এ পা পড়েছে রূপমের। নাট্য প্রতিযোগিতা অায়োজনের চার দশক পূর্তিকে স্মরণীয় করে রাখতে শনিবার সকালে থাকছে বর্ণাঢ্য শোভাযাত্রা। সন্ধ্যায় প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধনের পর প্রথম নাটকটি মঞ্চস্থ করবে মুম্বাইয়ের নাট্যদল সংলাপ। নাটকের নাম “অথঃ মহাযুদ্ধ কথা”। থিমটা এ রকম যে যুদ্ধ ছাড়াই আজও ঘরে ঘরেই ঘটে ষায় মহাভারত। মানুষের চেতনা ও বিবেক জাগ্রত রাখতে আজও এমন সারথীর প্রয়োজন যিনি সঠিক নীতি গ্রহণের মাধ্যমে দিশা দেখাতে পারবেন। অতিরিক্ত লোভ লালসা, যে কোনও জিনিসের প্রতি প্রবল অাসক্তি এবং যেনতেন প্রকারেণ জিনিসটি পাবার ইচ্ছেয় ক্রোধে উন্মত্ত মানুষ বুদ্ধিহীন হয়ে সর্বনাশের পথে কিভাব পা বাড়ায় এটাই নাটকের মুল বিষয়। নাটকটি রচনা করেছেন সব্যসাচী দেববর্মন, নাট্যরূপ ও নির্দেশনায় তাপস কর। আবহ সঙ্গীত রূপক চৌধুরী পার্থ, আলো করেছেন তাপস কর। অভিনয়ে তাপস কর ও বিমান বোস।

এ দিকে প্রথম নাটকের পর দ্বিতীয় নাটক “অভিমুখ” নিয়ে মঞ্চে হাজির হবে শিলচরের অন্যতম নামী নাট্য ও সাংস্কৃতিক সংস্থা দশরূপক। নাট্যরূপ দেওয়ার পাশাপাশি চিত্রভানু ভৌমিক নির্দশিত অভিমুখ নাটকটি নিম্ন মধ্যবিত্ত পরিবারের একমাত্র রোজগেরে ছেলে কালুকে নিয়ে। কালুর উপার্জনের একমাত্র অবলম্বন ওর মোটরবাইকটি চুরি গেছে। এই ঘটনায় উদ্বিগ্ন মা ছুটে গেছেন মন্দিরে। সেই মন্দির থেকে ঘটনা অন্যদিকে মোড় নেয়। এরপর কালুর পরিবার কিভাবে সব প্রতিকূল পরিস্থিতি মোকাবিলা করে নিজেদের আবার নতুন ভাবে আবিষ্কার করে এটাই নাটকের উপজীব্য বিষয়। নাটকে অভিনয় করেছেন মোট ১২ জন। এ ছাড়া রূপসজ্জায় অভীক সেনগুপ্ত, আবহ অশোক সিনহা রাজকুমার এবং আলো করেছন দেবজ্যোতি রায়। এই দুটি নাটক দিয়েই শুরু হচ্ছে প্রতিযোগিতা।

Comments are closed.