Barak Bulletin is a hyperlocal news publication which features latest updates, breaking news, interviews, feature stories and columns.
Also read in

Vande Bharat : 79 returns to India via Sutarkandi border in First phase

দুই দেশেই লকডাউনের কারনে প্রায় দুই শতাধিক ভারতীয় নাগরিক আটকা পড়েছেন পার্শ্ববর্তী রাষ্ট্র বাংলাদেশে। কেন্দ্রীয় সরকারের “বন্দে ভারত” প্রকল্পের অধীনে বৃহস্পতিবার থেকে দেশে ফেরা শুরু হল সুতারকান্দি অন্তর্জার্তিক সীমান্ত দিয়ে। প্রথম পর্যায়ে বৃহস্পতিবার ১২৪ জন আসার কথা থাকলেও সকাল প্রায় সাড়ে দশটা নাগাদ শেষ মুহূর্তে ৭৯ জন নিজ দেশ ভারতের মাটিতে প্রবেশ করেন। বিশেষ সূত্র মতে,এর মধ্যে সীমান্ত জেলা করিমগঞ্জের ৭ জন, কাছাড় জেলার ১৪ জন, হাইলাকান্দির একজন, মনিপুর রাজ্যের ১৮ জন; বাকিরা আসামের অন্যান্য জেলার।

সামাজিক দূরত্ব বজায় রেখে যাত্রীদের নোম্যান্সল্যান্ড থেকে রিসিভ করেন জেলা প্রশাসনিক আধিকারিকরা । উপস্থিত ছিলেন সীমান্তসুরক্ষা বাহিনীর শীর্ষ অধিকারিকগণও।রিসিভ করে এদের ইমিগ্রেশন এবং স্বাস্থ্য পরীক্ষার জন্য আনা হয় সুতারকান্দি ল্যান্ড কাস্টমস অফিসে। কে কোন জেলার তা সনাক্ত করে নিজ নিজ জেলা থেকে উপস্থিত হওয়া গাড়ি করে সংশ্লিষ্ট জেলার কোয়ারেন্টিন সেন্টারে পাঠানো হয় ।করিমগঞ্জের সাত জনকে রাখা হয় জেলা সদরের নক্ষত্র হোটেল কোয়ারেন্টিন সেন্টারে ।

উপস্থিত হওয়া যাত্রীদের সুবিধা- অসুবিধা খতিয়ে দেখতে ইমিগ্রেশন কেন্দ্রে উপস্থিত হন বিধায়ক কমলাক্ষ দে। কর্তব্যরত কাস্টমস এবং স্বাস্থ্য কর্মীদের সাথে বিভিন্ন দিক নিয়ে আলোচনার পাশাপাশি যাত্রীদের হাতে জল ও বিস্কুট তুলে দেন বিধায়ক। বিকেল দেড় ঘটিকা নাগাদ ইমিগ্রেশন কেন্দ্র পরিদর্শনে ছুটে আসেন করিমগঞ্জ জেলাশাসক এম পি আনবামাথুন, ডি ডি সি আর কে লস্কর।

প্রাপ্ত তথ্য মতে জানা গেছে, বাংলাদেশে লকডাউনের কব্জায় ফেঁসে যাওয়া ভারতীয়দের সংখ্যা প্রায় ২৩৫ জন। গতকাল প্রথম দিনে ১২৪ জন আসার কথা থাকলেও বিকাল পর্য্যন্ত এসেছেন ৭৯ জন এবং ভারতে আটকে পড়া ২০ জন বাংলাদেশী নাগরিক তাদের নিজ দেশ বাংলাদেশে পাড়ি দিয়েছেন। শুক্রবারে দ্বিতীয় দলের ভারতে প্রবেশ হওয়ার কথা ।

জানা গেছে, বাংলাদেশে আটকে পড়া ১২ জন পশ্চিম বঙ্গের বাসিন্দা,পশ্চিমবঙ্গের যাত্রীরা সুতারকান্দি সীমান্ত দিয়ে প্রবেশ করবেন কিনা,এখনো স্থির হয়নি, এ বিষয়ে দু- দেশের প্রশাসনিক পর্যায়ে আলোচনা অব্যাহত রয়েছে। এদিকে লকডাউনের কব্জায় পড়া ভারতীয় দের সীমান্ত পারাপারে যাতে ভিড় ও যানজট সৃষ্টি না হয় এদিকে লক্ষ করে সাময়িক ভাবে ভারত -বাংলা আমদানি- রফতানি বন্ধ থাকার দরুন, সুতারকান্দি চত্বরে জাতীয় সড়কের দুপাশে দাঁড়িয়ে রয়েছে মালবোঝাই লরি।উল্লেখ্য, ভিসাও পাসপোর্ট ধারী ভারতীয়রা বিভিন্ন কাজ , ব্যবসা বা ভ্রমণ সূত্রে লকডাউন পূর্বে বাংলাদেশে পাড়ি দিয়েছিল। কিন্তু লকডাউনের কারণে এরা নিজ দেশে ফিরে আসতে পারে নি ।

Comments are closed.